বিক্রি হওয়া পণ্যের বিবরণ লেখার জন্য 5টি স্মার্ট ধাপ

 আপনি হিমায়িত কুকি ময়দা, তোয়ালে রেল বা গাড়ির যন্ত্রাংশ বিক্রি করুন না কেন, আপনার B2B ই-কমার্স পোর্টালের জন্য চূড়ান্ত পণ্যের বিবরণ লেখার জন্য আমরা কিছু দুর্দান্ত পরামর্শ পেয়েছি।

What Is B2B (Business-to-Business)?

তারা তাদের পণ্যের বিবরণ লেখার জন্য যথেষ্ট ভাল কাজ করেছে কিনা তা নিয়ে চিন্তা করা যেকোনো ব্যবসায়ীর জন্য সম্পূর্ণ স্বাভাবিক। 
সর্বোপরি, আপনি যা বিক্রি করেন তা গুরুত্বপূর্ণ - এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কীভাবে এটি বিক্রি করেন। এর মানে হল যে একটি পণ্যের বিবরণ আক্ষরিক অর্থে একটি বিক্রয় করতে বা ভাঙতে পারে।

সত্য হল যে একটি কার্যকর পণ্যের বিবরণ আপনার ব্যবসাকে বিভিন্ন উপায়ে উপকৃত করতে পারে। উদাহরণস্বরূপ, এটি আপনার বিক্রয় বৃদ্ধি করতে পারে এবং আপনার কাছ থেকে একটি নির্দিষ্ট পণ্য কেনার বিষয়ে আপনার গ্রাহকদের আরও আস্থা প্রদান করে শপিং কার্ট পরিত্যাগ কমাতে পারে। সেই আত্মবিশ্বাস আপনার গ্রাহকদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্কের দিকে নিয়ে যেতে পারে কারণ তারা আপনার কাছ থেকে কি কিনবে সে সম্পর্কে তাদের কম প্রশ্ন বা সন্দেহ থাকবে।

যদিও চূড়ান্ত পণ্যের বিবরণ লেখার জন্য একটি শিল্প-প্রমিত সূত্র নাও থাকতে পারে, তবে কিছু জিনিস রয়েছে যা আপনার লেখার মিশ্রণে রাখলে, আপনার বিক্রয় বৃদ্ধি পাবে। সুতরাং, আপনার হাতা গুটান, পড়ুন, এবং আসুন লিখতে শুরু করি!

1. আপনার শ্রোতা সংজ্ঞায়িত করুন.

আপনি প্রকৃতপক্ষে লেখা শুরু করার আগে, আপনি যে ক্রেতাকে লক্ষ্য করতে চান তা ঠিক কেমন তা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। নিজেকে জিজ্ঞাসা করুন, "তাদের প্রধান বাজার কি?" "তারা কার কাছে এই পণ্যটি বিক্রি করতে যাচ্ছে?" “তারা কি আপনার পণ্যের বিবরণ ব্যবহার করে আপনার পণ্য পুনরায় বিক্রি করতে যাচ্ছে (সম্ভবত তাদের নিজস্ব B2C অনলাইন স্টোরে)? "তারা কি সাধারণত দাম বা পণ্যের সুবিধার উপর ভিত্তি করে কেনার সিদ্ধান্ত নেয়?"

online store sale

মনে রাখবেন যে আপনি আপনার গ্রাহকদের জন্য সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াটি দ্রুত এবং সহজ করতে চান — তাই পণ্যের বিবরণ তৈরি করার চেষ্টা করুন যা আপনার ক্রেতারা লোভনীয়, আকর্ষণীয় এবং প্রাসঙ্গিক মনে করবে।

2. কি অপরিহার্য তা নির্ধারণ করুন।

পণ্যের বিবরণ লেখা অনেকটা সফল গল্প বলার মতো: আপনি আপনার পণ্যটিকে সবচেয়ে বড় গদ্যে এবং শব্দের অভিনব রূপে আঁকতে পারেন, তবে এটি বেশি বিক্রির দিকে পরিচালিত করবে না যদি, আপনার পণ্যের বর্ণনার শেষে, আপনার গ্রাহক কেন মনে করতে না পারে তিনি আসলে এটা নির্বাচন করা উচিত. অস্পষ্ট পণ্য বিবরণ একটি সহজ কারণে কাট না - তারা অবিস্মরণীয় হয়.

আপনার পণ্যের বিবরণ লেখার আগে বিবেচনা করার জন্য এখানে একটি চেকলিস্ট রয়েছে:

• পণ্যের বিশদ বিবরণ:   এর মধ্যে রয়েছে রঙ, বৈচিত্র, মাত্রা, উপাদান এবং মূল ফাংশন।
• ব্যবহার করুন:   এটি হল "কখন, কোথায় এবং কিভাবে" যে কেউ আপনার পণ্য ব্যবহার করে। এটা কি মৌসুমী? এটা কি অভ্যন্তরীণ বা বহিরঙ্গন ব্যবহারের জন্য (বা উভয়)? কোন অতিরিক্ত আনুষাঙ্গিক কি প্রয়োজন? আপনার পণ্যের বিশেষ গুণাবলী এবং বৈশিষ্ট্যগুলি বিবেচনা করার জন্য কিছু সময় নিন।
• প্রতিযোগিতামূলক সুবিধা:   কেন আপনার গ্রাহক আপনার প্রতিযোগীর পণ্যের চেয়ে আপনার পণ্য বেছে নেবেন (এবং উচিত)? আপনার পণ্যের বিশেষ গুণাবলী এবং বৈশিষ্ট্যগুলি বিবেচনা করার জন্য কিছু সময় নিন।

আপনার পণ্যের পিছনে গল্প তৈরি করতে এই বিবেচনাগুলি ব্যবহার করুন: পণ্যটি যে আবেগগুলি উদ্রেক করে তা চিন্তা করুন; এটি যে অভিজ্ঞতা তৈরি করে; এবং কিভাবে এটি সর্বোত্তমভাবে ব্যবহার করা যায় এবং সেবন করা যায়।

3. সৃজনশীল হন।

এখন বসে বসে আপনার পণ্য সম্পর্কে লেখার পালা। বুলেট পয়েন্ট এবং টেবিলগুলি প্রায়শই একটি পণ্যের স্পেসিফিকেশন হাইলাইট করার জন্য ব্যবহার করা হয়, কিন্তু যখন অন্য কিছুর সাথে তাদের নিজস্ব ব্যবহার করা হয়, তখন সেগুলি সম্পূর্ণ কার্যকর হয় না। কেন? কারণ তালিকা এবং টেবিল গল্প বলার সেরা উপায় নয়।

শেষ পর্যন্ত, একটি পণ্যের পিছনের গল্পটি আপনার প্রতিযোগীদের থেকে পার্থক্যের একটি মূল বিষয়। এবং আপনি যেভাবে গল্পটি বলছেন তাও সমান গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যে, চশমা এবং সুবিধার একটি ঠান্ডা তালিকায় একটি ছোট অনুচ্ছেদ যোগ করা যা আপনার ক্রেতাকে বুঝতে সাহায্য করে যে কীভাবে পণ্যটি কেবল তাদের চাহিদাই পূরণ করে না তাদের গ্রাহকদের চাহিদাও আপনার বিক্রয়ের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। B2B ই-কমার্সের জগতে সৃজনশীল হওয়া প্রথমে চ্যালেঞ্জিং (এবং এমনকি অদ্ভুত!) বলে মনে হতে পারে, কিন্তু সময়ের সাথে সাথে এটি করা সহজ এবং আরও মজাদার হয়ে উঠবে।

আপনার সৃজনশীল রস প্রবাহিত করতে সাহায্য করার জন্য এখানে একটি দ্রুত টিপ: কল্পনা করুন যে আপনি এইমাত্র দেখা করেছেন এমন কাউকে আপনি আপনার পণ্যের বর্ণনা করছেন। আপনি আপনার পণ্যকে নৈমিত্তিক বা আনুষ্ঠানিক উপায়ে বর্ণনা করুন না কেন, এটি কথোপকথনমূলক মনোভাব যা আপনাকে লেখা থেকে গল্প বলার দিকে নিয়ে যাবে।

4. যে চেকলিস্ট পান.

আপনার পণ্যের বিবরণ লেখা শেষ? দারুণ! এখন তাদের পর্যালোচনা করার সময়। এই পর্যালোচনাটি দুটি উদ্দেশ্যে কাজ করে: এটি নিশ্চিত করে যে আপনি সমস্ত প্রয়োজনীয় তথ্য অন্তর্ভুক্ত করেছেন এবং এটি আপনাকে যেকোনো অপ্রয়োজনীয় "গোলমাল" সম্পাদনা করার সুযোগ দেয়। নিম্নলিখিত চেকলিস্টে আপনার পণ্যের বিবরণ পর্যালোচনা এবং সম্পাদনা করার সময় নিজেকে জিজ্ঞাসা করতে হবে এমন সমস্ত প্রশ্ন রয়েছে:

1. আপনার পণ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হাইলাইট করা হয়? মনে রাখবেন যে আপনার গ্রাহকদের একটি পরিষ্কার ধারণা থাকতে হবে যে তারা কী কিনতে চলেছে। নিশ্চিত করুন যে আপনি আপনার পণ্যের মূল স্পেসিফিকেশন উল্লেখ করেছেন এবং আপনি তাদের সাথে কোনো প্রাসঙ্গিক মানের সার্টিফিকেশন শেয়ার করেছেন। পরেরটি এমনকি আপনার প্রতিযোগীদের উপর একটি গুরুত্বপূর্ণ সুবিধা হিসাবে কাজ করতে পারে।

2. আপনার পণ্যের সুবিধাগুলি কি স্পষ্টভাবে বলা আছে? আপনার মূল বিক্রয় পয়েন্টগুলি আপনার ক্রেতাদের কাছে সহজেই সনাক্তযোগ্য হওয়া উচিত।

3. আপনার পণ্যের বিবরণ কি পরিষ্কার এবং প্রাসঙ্গিক? নিশ্চিত করুন যে আপনার পণ্যের গল্পটি স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়েছে এবং এর ভয়েস আপনার শ্রোতাদের সাথে কথা বলে। উদাহরণস্বরূপ, আপনি যদি ক্লিনরুমের পোশাক বিক্রি করেন তবে আপনি কখনই "স্লিক" বা "ফাইন" এর মতো শব্দ ব্যবহার করবেন না। তবুও, আপনি যদি চশমা বা আইফোন কেস বিক্রি করেন তবে আপনি এই শব্দগুলি ব্যবহার করতে পারেন।

4. আপনার পাঠ্য কি আকর্ষক, চিত্তাকর্ষক এবং পাঠযোগ্য? আপনার পণ্যের গল্প কি 100% আপনার পাঠকের উপর দৃষ্টি নিবদ্ধ করে? সহজ এবং বর্ণনামূলক শব্দ ব্যবহার করে আপনার পণ্যের বিবরণ উন্নত করার চেষ্টা করুন এবং আপনার বাক্য সংক্ষিপ্ত রাখুন। এবং জেনেরিক বাক্যাংশ এড়িয়ে চলুন - তারা আপনার বিশ্বাসযোগ্যতা থেকে দূরে নিয়ে যায়।

পরামর্শ: প্রক্রিয়াটি দ্রুত এবং কার্যকর তা নিশ্চিত করতে আপনার পণ্যের বিবরণ সম্পাদনা করার সময় ব্যবহার করার জন্য একটি দ্রুত চেকলিস্ট তৈরি করতে উপরের চারটি পয়েন্ট ব্যবহার করুন।

5. প্রতিক্রিয়ার জন্য জিজ্ঞাসা করুন.

আপনি আপনার "পণ্য বিবরণ অনুলিপি খাঁজ" পেয়েছেন কিনা নিশ্চিত নন? এখানে সবসময় মনে রাখতে কিছু আছে: আপনার গ্রাহকরা আপনার প্রতিক্রিয়ার সেরা উৎস। তাই এগিয়ে যান এবং আপনার সবচেয়ে বিশ্বস্ত গ্রাহকদের একটি দম্পতিকে আপনার পণ্যের বিবরণ সম্পর্কে তাদের চিন্তাভাবনা শেয়ার করতে বলুন।

Writter Rs Roni 

Post a Comment

Previous Post Next Post